0

মেমোরি, পেন ড্রাইভ ও ইউএসবি ড্রাইভকে লক করে রাখুন এবং কিছু জায়গা লক ছাড়াই উন্মুক্ত রাখুন।


বন্ধুরা আজ আপনাদের সামনে নিয়ে এসেছি অতি স্বল্প ওজনের একটি সফট যার নাম GiliSoft USB Stick Encryption এটি দিয়ে আপনি আপনার গুরত্বপুর্ন USB drives, Thumb drives, Memory sticks, Pen drives, Jump drives ও Flash drive কে পাসওয়ার্ড দিয়ে সুরক্ষিত রাখতে পারেন। আপনার কোন বন্ধু বা অন্য কোন ব্যাক্তি উপরোক্ত ড্রাইভ থেকে আপনার রক্ষিত ফাইল ট্রান্সফার করে নিতে পারবেনা। 
 আপনাকে প্রথমে এখান থেকে GiliSoft USB Stick Encryption কে ডাউনলোড করে নিতে হবে যার ওজন মাত্র ২.১৮ মেগাবাইট 
ডাউনলোড করার পর রার ফাইলকে এক্সট্রাক্ট করুন, 
এক্সট্রাক্ট করার সময় পাস ওয়ার্ড দিন zakir@ 
এবারে সেট আপ ফাইল থেকে কম্পিউটারে সফট টিকে ইন্সটল দিন। ইন্সটল দেয়ার সময় কম্পিউটারের ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন রাখুন। ইন্সটল শেষে সিরিয়াল কি ফাইল থেকে সিরিয়াল কি বসিয়ে সফট টিকে ফুল ভার্সন করে নিন। এরপর আপনি যে ড্রাইভটিকে পাস ওয়ার্ড দিয়ে সুরক্ষিত রাখতে চান তা ইউএসবি পোর্টে প্রবেশ করান এবং GiliSoft USB Stick Encryption কে ওপেন করুন। ধরে নিলাম আপনি একটি ৪ গিগাবাইটের পেন ড্রাইভ ইউএসবি পোর্টে প্রবেশ করিয়েছেন, তাতে আপনি নিচের চিত্রের মত পাবেন———-

এখানে আপনি ৪ গিগাবাইটের মধ্যে কতটুকু জায়গা পাস ওয়ার্ড দিয়ে সুরক্ষিত রাখতে চান তা সিলেক্ট করে নিন এবং ইন্সটলে ক্লিক দিন। কিছুক্ষনের মধ্যে ইন্সটলের কাজ শেষ হবে। তারপর নিচের চিত্রের মত এলে কমপক্ষে ৬ অক্ষরের একটি পাসওয়ার্ড দিয়ে ওকে করুন।

ব্যাস আপনার পেন ড্রাইভটি পাস ওয়ার্ড দিয়ে সুরক্ষিত হয়ে গেছে, এবারে আপনি নিশ্চিন্তে পেন ড্রাইভ ওপেন করে agent নামের একটি ফাইল পাবেন তা ওপেন করতে গেলে পাস অয়ার্ড চাইবে পাস  ওয়ার্ড দিন এবং ওপেন করে তাতে ফাইল জমা করুন। মনে রাখবেন আপনি যতটুকু জায়গা ইন্সটলের মাধ্যমে সুরক্ষিত করেছেন শুধু তা সুরক্ষা থাকবে বাদ বাকি জায়গা যে কেউ ব্যবহার করতে পারবে।
তবে লক্ষ্যনীয় বিষয় হচ্ছে যদি কেউ আপনার পেন ড্রাইভকে ফরম্যাট দিয়ে দেয় তবে আম ও ছালা দুই চলে যাবে তার মানে আপনার জমানো ফাইল আর ফেরত পাবেন না। যদি আপনি নিজে এই সফট টিকে আন ইন্সটল বা ফরম্যাট করতে চান তবে তা করার পুর্বে Recover এ ক্লিক দিয়ে ফাইল অন্যত্র রেখে তা করতে পারেন।
তো বন্ধুরা কেমন লাগলো এই GiliSoft USB Stick Encryption কে, আমি জানি আপনাদের নিশ্চয় ভাল লাগবে। আর ভাল লাগুক এই আমি চাই। সবাই ভাল ও সুস্থ্য থাকুন এই কামনা করছি।
লিখেছেন:- জাকির হোসেন ওয়েব সাইট:- sopnojatra.com
এই আরটিকেলটি আমাদের ফেসবুক হেল্পলাইন গ্রুপে ব্যবহারের জন্য অন্য ব্লগ থেকে কপি করা হয়েছে। লেক্ষকের অনুমতি না নিতে পারায় আমরা আন্তরিক ভাবে দুক্ষিত। প্রতিটি পোস্টের মধ্যে মূল লেক্ষকের নাম ও ওয়েব সাইট উল্লেক্ষ করা হয়েছে।
Thanks To - www.onlytechtips.com

একটি মন্তব্য পোস্ট করুন Blogger

 
Top