0
আজকে আমি আপনাদেরকে দেখাবো কিভাবে আপনার কম্পিউটারের যন্ত্রাংশের কর্মক্ষমতা 
বাড়ানো যায়। কম্পিউটারের প্রতিটি যন্ত্রাংশকে মাইক্রোপ্রসেসর আলাদা প্রাধান্য দেয়। চাইলে কম্পিউটারের সব যন্ত্রাংশের সঠিক কার্যক্ষমতা দেখিয়ে সর্বোচ্চ গতি আদায় করা যায়। উইন্ডোজ অপারেটিং সিস্টেমে এটা সম্ভব। ৩২ বিট-সমর্থিত উইন্ডোজ ভিস্তা এবং ৭-এর জন্য এ কাজ করার নিয়ম দেখানো হলো।
  1.  Start থেকে Run-এ গিয়ে msinfo32.exe লিখে এন্টার করে সিস্টেম ইনফরমেশন চালু করুন।
  2. System Summary/Hardware ResourcesRQs-এ ক্লিক করুন। এখানের তালিকায় থাকা সর্বোচ্চ ও সর্বনিম্ন প্রাধান্য পাওয়া যন্ত্রাংশের তালিকা দেখা যাবে।
  3. আবার Run-এ গিয়ে regedit লিখে এন্টার চেপে রেজিস্ট্রি এডিটর চালু করুন। 
    এই অপশন গুলো খুঁজে নিন।
  4. এখানে PriorityControl-এ ডান ক্লিক করে New থেকে DWORD (32 bit) Value নির্বাচন করে IRQ#Priority নামে নতুন ডিওয়ার্ড তৈরি করুন। খেয়াল রাখুন, # দিয়ে বোঝায় আপনি কত নম্বর যন্ত্রাংশকে অগ্রাধিকার দিয়ে কাজ করাবেন। তাই সিস্টেম ইনফরমেশন থেকে দেখে নিন কোন যন্ত্রের জন্য কাজটি করবেন। সেটির Resource তালিকার মান দেখে নিয়ে সেটা ডি-ওয়ার্ডের ঘরে লিখুন (যেমন, IRQ21Priority)।
  5. ডি-ওয়ার্ড তৈরি হলে দুই ক্লিক করে সেটি খুলুন।
  6. এবার Value Data ঘরে ১ লিখে OK চেপে বের হয়ে আসুন। এখানে ১ লিখলে সর্বোচ্চ প্রাধান্য (প্রায়োরিটি), ২ লিখলে দুই সেকেন্ড পর কাজ হবে এমনটা বোঝাবে।
এভাবে যে যন্ত্রকে প্রাইরোটাইজ করবেন সেটার Resource মান দিয়ে আলাদা ডি-ওয়ার্ড তৈরি করে তার Value Data ঘরে ভিন্ন মান লিখে দিতে হবে। প্রথমে শুধু একটি বা দুটি মান পরীক্ষা করার জন্য রেখে দিন। কাজ শেষে রেজিস্ট্রি এডিটর বন্ধ করে কম্পিউটার আবার চালু (রিস্টার্ট) করুন।
Thanks To - www.onlytechtips.com

একটি মন্তব্য পোস্ট করুন Blogger

 
Top