0
সসালামু আলাইকুম।আপনাদের জন্য নিয়ে এলাম একটি অতি গুরুতপূর্ণ  জিনিস , বিশেষ করে যারা মেসে থাকে তাদের জন্য। কারন আমাদের দেশে প্রায় ৮০% ছাত্র ছাত্রী মেস বা বাসা বাড়িতে থেকে পড়াশুনা করে। এই মেস লাইফে সবচাইতে কঠিন কাজটি হিসেবে এই ম্যানেজারি হিসাব নিকাশকেই অনেকে মনে করে। কিন্তু হাতের কাছে যদি এমন একটি সফটওয়ার থাকে যেটা দিয়ে আপনি একসাথেই সবার হিসাব করতে পারবেন তাহলে তো ভালোই হয়। এই পোষ্টটি বছর খানেক আগে এখানে প্রকাশিত হয়ে ছিল । আর আমি তার আপডেট ও সহজ করে দিলাম।


এখান থেকে মাত্র ৬ কেবির RAR ফাইলটি ডাউনলোড করুন। ওপেন করার সময় পাসওয়ার্ড দিন nayemprodhen র ভিতর পাবেন  এম এসএক্সএল এ করা সফটওয়ার। এবার এটি ওপেন করে নিন । নিচের ছবিতে নাম্বার অনুযাই বুজিয়ে দিচ্ছি । আপনি ভাল করে দেখে নিন। একবার বুঝে ফেলুন দেখবেন পরবর্তিতে সহজ হয়ে গেছে।

আপনার মেছ মেম্বারের নাম নিচে নিচে লিখুন। আর তাদের নামের বরাবর সকল হিসাব করুন । আমি যেখানে যেখানে লিখতে বলব শুধু মাত্র সেখানেই লিখুন , না হয় হিসাব গরমিল হয়ে যাবে ।

  1. বর্ডার/মেছ মেম্বারের নাম লিখুন
  2. নাম অনুযাই বর্ডারের খাওয়া মিল লিখুন ।
  3. অটোমিটিকআপনার কিছু লিখতে হবেনা ।একেক জনের মোট মিল খরচ।
  4. মোট বাজার খরচ লিখুন ।
  5. যদি অন্যান্য খরচ থাকে , তাহলে তা লিখুন ।
  6. অটোমিটিক আপনার কিছু লিখতে হবেনা । একেক জনের টুটাল মিল+ অন্যান্য খরচ।
  7. একেক জনের মোট বাজার কত অথবা মিলের জন্য কত টাকা জমা দিয়েছে তা লিখুন।
  8. এখানে রেজাল্ট বের হবে ।
  9. মিল রেট বের হয়ে যাবে ।
  10. আরো খরচ যদি এর মধ্যে যোগ করতে চান তাহলে পরিমানটি লিখুন ।
৮ নং আবার দেখুনএখানে সকল মেস মেম্বারের দেনা পাওনা পাবেন। কি ভাবে বুজবেন কে পাওনা আর কে দেনা । লক্ষ্য করুন (-) চিনহ দারা বুঝানো হয়েছে ।
সব তথ্য দেয়ার পরে পেজের ফাকা জায়গায় ক্লিক করুন ।এবার লক্ষ্য করুন  Total নামের কত গুলো ঘর আছে । সেখানে সবগুলোর Total হিসাব পাবেন ।এভাবে আপনি প্রতি মাসে খুব সহজে এই সফটওয়ার টি ব্যাবহার করে ম্যানেজারি হিসাবের এই কঠিন কাজটি খুব সহজে সেরে নিতে পারেন ।
Thanks To - www.onlytechtips.com

একটি মন্তব্য পোস্ট করুন Blogger

 
Top