1

পিসির RAM রেমের কিছু সমস্যা ও তার সমাধান ।


পিসি RAM এর কিছু সমস্যা সঙ্গে তার সমাধান । দেখুন আপনারও কাজে আসতে পারে ।


বন্ধুরা আশাকরি সবাই খুব ভাল আছেন আমিও আপনাদের দোয়াই খুব না হলেও মোট মোটি ভালই আছি । যাই হোক প্রতিদিন এর মতো আজকেও আপনার সাথে ছোট কিছু টিপস নিয়ে পোস্ট শেয়ার করছি আশাকরি আপনাদের পছন্দ হবে এবং অনেক কাজেও আসবে । আজকে আমি আপনাদের সাথে Ram এর কিছু সমস্যা এবং তার কারণ ও সমধান দেবার চেষ্টা করলাম । তাহলে আর দেরি করে লাভকি নীচে থেকে দেখে নিন সমস্যা গুলো কি এবং  সমাধান গুলো কি ।

1 // প্রশ্ন  ঃ আমি আমার কম্পিউটার এ ব্যবহার করা পুরনো Ram সাথে একটি নতুন চিপ লাগাছি কিন্তু সেটি স্ক্রীন এ দেখাছে  না এমন কি কোন এরর ম্যাসেজ ও দিছে না । এখুন কি করবো …


কারনঃ ১) Ram চিপ টি মনে হয় খারাপ আছে ।
২) Ram চিপ টির BUS স্পীড মাদার বোর্ড এবং প্রসেসর এর সাথে মিল খাছে না ।

সমধানঃ ১) প্রথমে আপনার কম্পিউটার এর ব্যবহার করা আগের পুরনো Ram  চিপটি খুলে এর BUS স্পীড জেনে নিন । সাধারন চিপ এর গায়ে আলাদা স্টিকারে 133MHz/100MHz ইত্যাদি লেখা থাকে । তখুন ব্যবহার করা চিপ্তির BUS স্পীড এর মতো BUS স্পীড এর Ram ব্যবহার করুন ।
২) মাঝে মাঝে বিভিন্ন করনে একটি নতুন Ram ও খারাপ থাকতে পারে । তাই চিপটি অন্য কোন কম্পিউটার চেক বা পরীক্ষা করে দেখুন কাজ হছে কি না । ধুল বালির ফলেও Ram  স্লটে ময়লা থাকতে পারে সেক্ষেত্রে Contact Cleaner  ব্যবহার করে দেখতে পারেন ।

2// প্রশ্ন  ঃ  নতুন কোন Ram লাগানোর পরেও সেটি পিসিতে শো করছে না ।

কারনঃ এটি মূলত তিনটি কারনে হতে পারেঃ
১) এই Ram এর BUS স্পীড বেশি যা আপনার মাদার বোর্ড সাপোর্ট করে না ।
২) ভুলভাবে চিপটি লাগানোর ফল স্বরূপ এটা হতে পারে ।
৩)বা Ram চিপ টি নষ্ট হয়েগেছে ।

সমধানঃ
১) মাদার বোর্ড এর ম্যানুয়াল দেখে নিশ্চিন্ত হয়েনিন কোন কোন স্পীড Ram  এটি সাপোর্ট করে । যদি সাপোর্ট না করে তবে মাদার বোর্ড ও Ram  থেকে একটি আপনাকে বদলাতে হবে । আর মাদার বোর্ড বদলানোর অরথ হল আগের Ram টিকে বাদ দিয়ে দেওয়া ।
২) Ram ভুলভাবে ইন্সটল করলে পিসির পাওয়ার বাটন দেয়া মাত্রই ‘বিপ’ করে একটি শব্দ করবে । যদি টা হয় তাহলে Ram টি খুলে নিয়ে ভাল ভাবে চেপে লাগান , তাছাড়া Ram শুধু চেপে নয় ক্লিপের দ্বারা লাগাতে হয় । বা অন্যান্য স্লটে Ram বসিয়ে পরীক্ষা করে দেখতে পারেন ।
৩) Ram এর স্পীড এর সাথে মিলে এমন মাদার বোর্ড Ram টি লাগিয়ে দেখতে পারেন । যদি এখানেও Ram টি না চলে তাহলে নিশ্চিন্ত হয়ে নিন যে Ram টি খারাপ । এখুন আপনার কাছে একটি মাত্র পথ যেখান থেকে Ram কিনেছেন সেখান থেকে পালটিয়ে নিন বা নতুন কিনে ব্যবহার করুন ।

3//  প্রশ্ন  ঃ একটি ফাইল বা কোন প্রোগ্রাম রান করতে গেলে Out of Memory এই ম্যাসেজ দেখাছে ।

কারনঃ
১) একই সময়ে একাধিক প্রোগ্রাম বা ডকুমেন্ট চালু থাকলে এই সমস্যা হতে পারেঃ
২) আপনি যে ফাইল টি ওপেন করতে যাচ্ছেন তার ধারন ক্ষমতার মতো Ram আপনার পিসিতে নেই ।
৩) যদি এই সমস্যা টি বিশেষ কোন সফটওয়্যার এর ক্ষেত্রে হয় তাহলে বুজতে হবে সেই সফটওয়্যার টিতে কোন সমস্যা আছে ।

সমধানঃ
১)একাধিক প্রোগ্রাম বা ডকুমেন্ট চালুন থেকলে যে প্রোগ্রাম গুলর দরকার নাই সেগুল বন্ধ করে দিন ।
২) যদি কোন সফটওয়্যার এর ফলে এটা হয় তবে সেই সফটওয়্যার টিকে রিমুভ বা আনইন্সটল করে আবার ইন্সটল করে দেখুন ।
৩) পিসি এর Ram এর পরিমান যদি কম হয় তবে অবিলম্বে বাড়িয়ে নিন । তাতে যেকোনো কাজ করতে পারবেন আগের চেয়ে দ্রুত গতিতে ।
৪) বিশেষ ক্ষেত্রে পিসি রিস্টার্ট দিয়ে দেখতে পারেন ।

4// প্রশ্ন  ঃ  CMOS Memory size mismatch ম্যাসেজ দেখাছে ।

কারনঃ
১) সিস্টেমে লাগানো মেমোরির সাথে সেটাআপে মেমোরির কোন মিল নাই ।
সমধানঃ
১) BIOS এ প্রবেশ করে সিস্টেম এর লাগানো মেমোরির সাথে সিমস সেটআপ মেমোরির মিল ঠিক করে দিতে হবে ।

5// প্রশ্নঃ  পিসি স্ক্রীন নীল হয়ে যাই এবং তার সাথে Fetal Exception ম্যাসেজ দেখাছে ।

কারনঃ মাদার বোর্ড এর BUS স্পীড এর সাথে Ram এর BUS স্পীড মিসম্যাচ হতে পারে ।
সমধানঃ সঠিক BUS স্পীড এর Ram লাগান ।

6// প্রশ্নঃ  Memory test terminated by key stroke  ম্যাসেজ দেখাছে  ।

সমধানঃ পিসি অন হবার সমায় তা মেমোরি পরীক্ষা করে দেখে । পিসি অন হবার সময় আপনি ভাল করে লক্ষ করুন তাহলে দেখাতে বা বুজতে পারবেন বিষয় টি । সেই সময় আপনার কীবোর্ড এর কোন কিতে প্রেস হয়েগেলে এই ম্যাসেজ আসতে পারে । এতে ভয় পাবার কিছুই নেই আপনি চুপ করে বসে থাকুন আপনাকে এই বিষয়ে কিছুই করতে হবে না ।

7// প্রশ্নঃ “ DECREASING AVAILABLE MEMORY “

কারনঃ ১) Ram Chip এর ত্রুটি থাকতে পারে ।
২) SIMM/DIMM solt (Memory Bank) এ ঠিক ভাবে বসানো না থাকতে পারে ।

সমধানঃ ১) Ram Chip  বা SIMM/DIMM খারাপ হয়েছে কিনা তা পরীক্ষা করে দেখতে হবে । এই পরীক্ষা করার জন্য ভাল SIMM/DIMM চিপ কে ঐ সন্দেহজনক Ram Chip বা SIMM/DIMM এর যাইগাই বসিয়ে এবং পিসি অন করে মেমোরি টেস্টিংয়ের দ্বারা Ram খারাপ না ভাল তা দেখে নিতে হবে ।
২) অনেক সময় Ram Chip বা SIMM ভালো থাকেলও উপরের মতো ম্যাসেজ দিতে পারে । এক্ষেত্রে Ram Chip বা SIMM/DIMM সঠিক ভাবে Memory এ না বসানোর কারনে এরূপ হতে পারে । তাই Ram বা SIMM/DIMM  গুলো দরকার হলেই খুলে পরিস্কার করে আবার স্থাপন করার দ্বারা পরীক্ষা করা উচিত ।

8// Invalid Configuration , Please Run Setup Program ম্যাসেজ দেখাছে ।

কারনঃ কম্পিউটার এর প্রকৃতি কনফিগারেশন এর সাথে Ram এর সেটআপ কনফিগারেশন মিল খাইনি ।
সমধানঃ BIos এ প্রবেশ করে সিমস এর সেটআপ কনফিগারেশন  অনুযায়ী ঠিক করে দিন বা Load Bios Default দিয়ে Save করে রিবুট করুন ।

9//  Illegal Operation ম্যাসেজ আসছে ।

কারনঃ Ram এর BUS মিস ম্যাচ হলে এ ধরনের ম্যাসেজ দেখায় । যেমনঃ মাদার বোর্ড হয়তো ১০০ মেগাহার্টজ বাস স্পীড এর Ram সমর্থন করে অথচ আপনি লাগিয়েছেন ১৩৩  মেগাহার্টজ বাস স্পীড এর Ram ।
সমধানঃ সঠিক বাস স্পীড এর Ram ব্যবহার করুন ঠিক হবার কথা ।
লিখেছেন - মোঃ আসলাম পারভেজ
Blog- http://www.esobondhu.com
এই আরটিকেলটি আমাদের ফেসবুক হেল্পলাইন গ্রুপে ব্যবহারের জন্য অন্য ব্লগ থেকে কপি করা হয়েছে। লেক্ষকের অনুমতি না নিতে পারায় আমরা আন্তরিক ভাবে দুক্ষিত। প্রতিটি পোস্টের মধ্যে মূল লেক্ষকের নাম ও ওয়েব সাইট উল্লেক্ষ করা হয়েছে।
Thanks To - Only Tech Tips

একটি মন্তব্য পোস্ট করুন Blogger

  1. আসসালামু আলাইকুম, ভাই, আমার কম্পিউটার হঠাৎ হঠাৎ রিস্টার্ট হয়ে যায়! ব্লু স্ক্রীনে লেখা আসে your pc ran into a problem........সমস্যাটা বেশি হতো যখন কোন ভিডিও অন করি ৷ দু চার মিনিট চলার পরেই হ্যাং করে এবং বন্ধ হয়ে যায় ৷ভেবেছিলাম উইন্ডোজে সমস্যা ৷ নতুন করে উইন্ডোজ মারতে গিয়ে পড়ি আরো বড় বিপাকে! এবার অর্ধেক বা তার কিছু কম বেশি ইনষ্টল হবার পরে ইনস্টলেশন প্রসেস থেমে যায় অর্থাৎ পুনরায় শুরু করতে হয়! এভাবে ৫/৬ বার ট্রাই করার পরে সেটআপ কমপ্লিট হলেও সমস্যার সমাধান হয় না! সমস্যাটা কি র্যামে নাকি হার্ড ডিস্কে বুঝতে পারছি না ৷ দয়া করে জানালে কৃতজ্ঞ থাকবো ৷ জাযাকাল্লাহ খায়ের ৷৷

    উত্তরমুছুন

 
Top