0
Android এর নেট PC তে শেয়ার।- USB ক্যাবল
অ্যান্ড্রয়েড ফোন থেকে ফোনের ইন্টারনেট সংযোগ মূলত দুইভাবে কম্পিউটারের সঙ্গে শেয়ার করা যায়। প্রথমটি Wifi হটস্পট তৈরি করার মাধ্যমে ও দ্বিতীয়টি USB ডেটা ক্যাবলের মাধ্যমে। সাধারণত ডেস্কটপ কম্পিউটারে ব্যবহারের জন্য USB ডেটা ক্যাবলের মাধ্যমেই ইন্টারনেট শেয়ার করতে পছন্দ করে থাকেন । কেননা, এতে আলাদা ওয়াই-ফাই কার্ডও কেনার প্রয়োজন হয় না এবং ইন্টারনেট সংযোগ শেয়ারের সময় মোবাইলও চার্জ হতে থাকে। চলুন দেখে নেয়া যাক কীভাবে ইউএসবি ক্যাবল দিয়ে ইন্টারনেট শেয়ার করবেন।




ইন্টারনেট সংযোগ চালুপ্রথমে অবশ্যই আপনার মোবাইল সেটে ইন্টারনেট চালু থাকতে হবে।

ডেটা ক্যাবল কানেকশন

ইউএসবি ডেটা ক্যাবলটি কম্পিউটার ও অ্যান্ড্রয়েড ডিভাইসের সঙ্গে সংযোগ দিন। সাধারণত ইউএসবি ডিভাইস সংযোগ দেয়ার পর মেমোরি কার্ডটি স্টোরেজ হিসেবে কানেক্ট হয়ে থাকে। যদিও এতে আপনার কাজে সমস্যা হবে না, কিন্তু ভালো হয় মেমোরি কার্ডটি পিসি থেকে Safely remove করে ফেললে। অর্থাৎ, টাস্কবার থেকে ইউএসবি আইকনে রাইট ক্লিক করে মেমোরি স্টোরেজটি সেফলি রিমুভ করার কমান্ড দিন। এটা পেনড্রাইভ খুলে ফেলার আগে সতর্কতার জন্য যা করা হয় ঠিক তাই।

ইউএসবি টেথারিং

এবার হচ্ছে আসল কাজ। আপনার ডিভাইসের সেটিংস-এ যান। সাধারণত হোমস্ক্রিন থেকে মেনু বাটনে প্রেস করলে সেটিংস অপশনটি আসে। এবার সেটিংস থেকে Wireless & networks -> Tethering & portable hotspot এ ক্লিক করুন। নিচের মতো স্ক্রিন আসবে।
ইউএসবি ক্যাবল সংযোগ করার পর ইউএসবি টেথারিং চালু করা হয়েছে। ফলে ফোনটির ইন্টারনেট সংযোগ ব্যবহার করা যাচ্ছে কম্পিউটার থেকেই।
সাধারণ অবস্থায় ইউএসবি টেথারিং অপশনটি আনচেকড থাকবে। কিন্তু ইউএসবি কম্পিউটারের সঙ্গে সংযোগ দেয়ার পর এতে ক্লিক করা যাবে, এর আগ পর্যন্ত চেকবক্সটি কাজ করবে না। এই চেকবক্সে টিক দিয়ে দিলেই স্ট্যাটাসবার/নোটিফিকেশন বারে ইউএসবি টেথারিং-এর আইকনটি চলে আসবে (ছবিতে দেখা যাচ্ছে)।
এই আইকনটি আসার কয়েক মিনিটের মধ্যেই আপনার কম্পিউটার ইন্টারনেটের সঙ্গে সংযুক্ত হয়ে যাবে। আর কোনো বাড়তি সেটিংসের ঝামেলা ছাড়াই কম্পিউটার থেকে ইন্টারনেট ব্যবহার করতে পারবেন।
উপরের টা না বুজলে , নিচের শটকাট নিয়ম দেখুন :-
১। প্রথমে আপনার ডিভাইসকে ডাটা ক্যবলের মাধ্যমে পিসির সাথে কানেক্ট
করুন।
২। Turn on storage চাইলে  অন করার প্রয়োজন নেই।Back করুন ।
৩। USB Debugging Mode অন করার প্রয়োজন নেই। USB
Debugging Mode অন থাকলে অফ
করুন।USB Debugging  টিক চিহ্ন থাকলে আন মার্ক করুন-->
Settings এ যান >Developer options এ যান > USB Debugging (টিক চিহ্ন থাকলে আনমার্ক করুন)
৪। তারপর Settingsএ যান >Wireless
& Networks>Tethering & portable
hotspot>USB tethering (Select)
(USB tethering এর ফাকা বক্সে  মার্ক  দিয়ে সিলেক্ট করুন)।

মনে রাখবেন ফোনে আগেই data connection on রাখতে হবে।

একটি মন্তব্য পোস্ট করুন Blogger

 
Top