0

সফটওয়্যার ছাড়াই তৈরি করুন QR Barcode । সাথে অনেক কিছু । না দেখলে চরম মিছ । ।


 

আজ আপনাদের শিখাব কিভাবে অতি সহজে QR Barcode তৈরি করা যায় । সাথে পাবেন আরো আনেক কিছু । QR Barcode কি তা মনে হয় আপনারা খুব ভাল ভাবেই জানেন । QR Barcode আমরা নানা কাজে ব্যবহার করতে পারি । QR Barcode তৈরি করতে নানান সফটওয়্যার,ওয়েব সাইট আছে । এসব করতে গেলে আপনাকে নতুন একাউণ্ট করতে হবে , কিংবা টাকা গুনতে হবে । আমি আপনাদের যেই টিপছ টা দিব তা অতি সহজ , এবং রয়েছে অনেক ধরনের সুবিধা (অল ইন ওয়ান) যেমনঃ আপনার তৈরি করা QR Barcode টি কি কেউ ব্যবহার করল কিনা । কতবার ব্যবহার করল । কোন ব্রউজার দিয়ে ব্যবহার করল । কোন দেশ থেকে ব্যবহার করল তা সব জানতে পারবেন। সাথে শট লিংক ফ্রি । শুধু মাএ আপনার জিমেইল একাউণ্ট দারা ।
খুব পরিচিত একটি নাম goo.gl । একে আমরা অনেকে শটলিংক হিসাবে ব্যবহার করি । এই জিনিস টি দারা শুধুমাএ শট লিংকই তৈরি করা যায় না । তৈরি করা যায় অনেক কিছু । প্রথমে দেখে নেই কিকি করা যায় এই goo.gl দারা ।
১ । যে কোন সাইটের বড় লিংকে কে , ছোট করা যায় ।
২। খুব সহজেই QR barcode তৈরি করা যায় ।
৩। আপনার তৈরি করা লিংকে কতবার ক্লিক করা হয়েছে তা দেখা ।
৪। কোন ব্রাউজার থেকে কি পরিমান ক্লিক করা হয়েছে তা দেখা ।
৫ । কোন দেশ থেকে ক্লিক করা হয়েছে তা দেখা ।
৬। কোন ডিভাইছ দিয়ে ক্লিক করেছে তা দেখা ।
এবার কাজ করার পালা। প্রথমে গুগল এ আপনার জিমেইল একাউণ্ট দারা সাইন ইন করুন । তার পর এখানে যান ।
নিচের ছবির মতন দেখতে পাবেন । আপনি কোন লিংকটি QR barcode (আথবা শট লিংক) তৈরি করতে চান সেটা বাছাই করুন। যেমনঃ www.pchelplinebd.com . তারপর Past your URL here এ আপনার বাছাই করা লিংকটি past করুন। Shorten URL এ ক্লিক করুন ।1পেজটি লোড হবার পর নিচের ছবির মতন দেখতে পাবেন । আপনার বাছাই করা লিংক টি দেখুন, প্রথমে  আপনার শট লিংক তৈরি হবে –> http:/goo.gl/wJjph . এবার নিচে লক্ষ্য করুন একটি লিস্ট আকারে পাবের  । পুরো লিংক , কত খন আগে তৈরি, কতটি ক্লিক ।
এবার নীল দাগ দেওয়া Details বাটন টি চাপুন । 2এবার আপনি পাবেন আপনার QR barcode এবং সাথে আনেক কিছু । আমি এর আগে IDM Optimizer নামক একটি সফটওয়্যার শেয়ার করে ছিলাম । আপনাদের ভাল ভাবে বুঝানোর জন্য সেটি ব্যবহার করে আপনাদের দেখাচছি । লক্ষ্য করুন গোলাপি দাগ দেওয়া অংশে লিখা আছে Total Clicks 2,328 . এর মানে হল আপনার তৈরি করা QR barcode (শট লিংক) 2,328 বার ক্লিক করা হয়েছে । আর পাশে ত দেখতেই পাচছেন আপনার QR barcodeQR barcode এর উপর রাইট বাটন চেপে Save Image As… এ বারকোড টি সেভ করুন ।

4এবার দেখুন আরো অনেক কিছু । কোন Browsers থেকে কি পরিমান ক্লিক হয়েছে আপনার তৈরি করা QR barcode (শট লিংক) এ , তা দেখতে পারবেন । যেমনঃ Firefox এ সর্বচ্চ ক্লিক হয়েছে । কোন ডিভাইছ বা Platforms এ কি পরিমান ক্লিক হয়েছে তা দেখতে পাবেন । যেমনঃ Windows এ সবচেয়ে বেশি ব্যবহার হয়েছে । এর মাধ্যমে আরো দেখতে পাবেন Referrera .5এবার আসুন দেখি সবচেয়ে গুরুর্ত পূর্ণ বিষয়টি । এর মাধ্যমে আপনি দেখতে পাবেন কোন কোন দেশ থেকে কতটি ক্লিক করা হয়েছে। নিচের ছবির দিকে লক্ষ্য করুন । 6
আশা করি আমার এই পোস্টটি  সবার  কাছে ভাল লেগেছে । কোন সমস্যা হলে মন্তব্য করবেন ।
Thanks To - www.onlytechtips.com

একটি মন্তব্য পোস্ট করুন Blogger

 
Top