0
`পাসওয়ার্ড `আমরা সবাই পরিচিত এই নামটির সাথে । আবার চিনতাও হয় কখন জানি আবার হেক হয় আপনার প্রান প্রিয় একাউণ্ট টি । তাই আপনাদের জন্য কিছু পাসওয়ার্ড নিরাপদ রাখার উপায় বলে দিব । আপনাদের কাজেও লাগতে পারে ।

 পাসওয়ার্ড নিরাপদ রাখার গুরুত্বপূর্ণ ৮টি তথ্য

১. প্রতিটি অ্যাকাউন্টের জন্য আলাদা আলাদা পাসওয়ার্ড ব্যবহার করুন। ২. কোনো ডিভাইস থেকে ইন্টারনেট ব্যবহার শেষ হলে তা অবশ্যই লগ-অফ করুন। ৩. হালনাগাদ অ্যান্টি ভাইরাস সফটওয়্যার ব্যবহার করুন ও কি লগার্স এড়িয়ে চলুন। ৪. নিজের নিয়ন্ত্রণ থাকে না এমন কম্পিউটার বা সাইবার ক্যাফেতে পাসওয়ার্ড ব্যবহারের বিষয়ে সতর্ক থাকুন। অথবা এই post দেখুন । ৫. কারও সঙ্গে পাসওয়ার্ড বিনিময় করবেন না, বা কাউকে নিজের পাসওয়ার্ড জানাবেন না।
৬. বছরে অন্তত একবার পাসওয়ার্ড পরিবর্তন করুন।
৭. সহজে মনে রাখা সম্ভব অথচ অনুমানযোগ্য নয় এমন পাসওয়ার্ড নির্বাচন করুন।
৮. কমপক্ষে আট সংখ্যার পাসওয়ার্ড বেছে নিন। এ ক্ষেত্রে সংখ্যা ও অক্ষরের সমন্বয় করুন। ৯. সহজে পাসওয়ার্ড মনে রাখার জন্য সূত্র হিসেবে কোনো কবিতার লাইন বা কোনো শব্দগুচ্ছ মনে রাখুন।
যেমনঃ ১ সেকেণ্ড এর বিশেষ কোন মূহুরর্ত।ভালবাসার নাম । কোন কবির নাম । ইত্যাদি । ১০. পাসওয়ার্ড শক্তিশালী কি না তা পরীক্ষা করুন। যে অ্যাকাউন্টে পাসওয়ার্ড দিচ্ছেন তাতে যদি পাসওয়ার্ড বিশ্লেষণ করার পদ্ধতিটি থাকে তবে সেখানে দেখানো নিয়ম মেনে পাসওয়ার্ড নির্বাচন করুন।
{{যেকোন নামের পূর্বে ,মাঝে,শেষে সংখা ব্যবহার করুন যেমনঃ 68PC3HELP16}}
Thanks To - www.onlytechtips.com

একটি মন্তব্য পোস্ট করুন Blogger

 
Top