1
এপার বাংলা থেকে ওপার বাংলায় পা দিতে চলেছে ফেলুদা, সাথে তার স্যাটেলাইট তপসে রহস্য রোমাঞ্চ সিরিজের লেখক লাল মোহন গাঙ্গুলী ওরফে জটায়ু । এই প্রথম ভারত বর্ষের বাইরে পদার্পণ করবে, সত্যজিৎ রায়ের অমর সৃষ্টি গোয়েন্দা ফেলু মিত্তির । এর আগে ফেলুদা সিরিজের গল্প নিয়ে, বাইরের কোনো পরিচালক কখনও কাজ করার সুযোগ ও অনুমতি পাননি । প্রথম দিকে সত্যজিৎ রায় স্বয়ং, পরবর্তী কালে তার ছেলে সন্দীপ রায় হাল ধরেন ও তার পরিচালনায় ও নির্দেশনায় বেশ কিছু ফেলুদা টি.ভি- সিরিজ ছোট পর্দায় ও বেশ কিছু বড় পর্দায় আসে একে একে "ফেলুদা ৩০", "সত্যজিৎ এর গল্প' টেলি মুভি ও চলচিত্র রূপায়নে, কিন্তু তা সীমিত ছিল পশ্চিম বঙ্গের মধ্যেই । বাংলাদেশের আলফা -আই- মিডিয়া প্রোডাকসন্স লিমিটেড এর কর্ণধার শাহরিয়ার শাকিল সম্প্রতি কলকাতায় এসে সন্দীপ রায়ের কাছে থেকে ফেলুদার কুড়ি টি গল্পের টি.ভি কপি রাইট ওপার বাংলার জন্য নিয়ে গেলেন ।
ফেলুদা এবার ওপার বাংলায়, বাংলাদেশে ফেলুদা

কুড়ি টি গল্পের মধ্যে আছে - "ফেলুদার গোয়েন্দাগিরি, কৈলাশ চৌধুরীর পাথর, শেয়াল দেবতা রহস্য, বাক্স রহস্য, সমাদ্দারের চাবি, ঘুরঘুটিয়ার ঘটনা, গোঁসাইপুর সরগরম, গোরস্থানে সাবধান, গোলকধাম রহস্য, নেপোলিয়ানের চিঠি, টিনটোরেটোর যিশু, অম্বর সেন অন্তার্ধ্যান রহস্য, জাহাঙ্গীরের স্বর্ণমুদ্রা, বোসপুকুরে খুনখারাপি, অপ্সরা থিয়েটার মামলা, শকুন্তলার কন্ঠহার, ডাঃ মুনসীর ডেইরি, গোলাপী মুক্ত রহস্য, নয়ন রহস্য ও রবার্টসনের রুবি ।"

কয়েকটি গল্পের ভবিষ্যত নিয়ে, সন্দীপ রায় তার সংশয়ের কথা শাহরিয়ার কে আগেই জানিয়ে দিলেন । তার কথায় "কিছু গল্পের শুটিং যেমন গোরস্থানে সাবধান, টিনটোরেটোর যিশু শুধু মাত্র বাংলাদেশের লোকেশানে করা সম্ভব নয় । শুটিং করার জন্য দেশের বাইরেও যেতে হবে " । শাহরিয়ার তাকে আস্বস্ত করেন, তারা ফেলুদা নিয়ে কোনো কম্প্রমাইজ করবেননা । গল্পের প্রয়োজনে তারা, হংকং, কলকাতা বা যেসব শহরে যাওয়ার প্রয়োজন হবে, সেখনেই শুটিং করতে যাবেন ।

ফেলুদার ব্যপারে শাহরিয়ার কাছে জানতে চাওয়ায় - তিনি বলেন , এই কুড়িটি গল্প বাংলাদেশের কোনো একজন পরিচালক নয়, দশজন নামী পরিচালককে দিয়ে তারা পরিচালনা করাবেন । বাংলাদেশে ফিরে গিয়েই তিনি ফেলুদা সংক্রান্ত সব কাজ শুরু করবেন । ফেলুদা কোনো নামী অভিনেতা নয়, নতুন কোনো ছেলে কে দিয়েই করানোর ইচ্ছে আছে । ঈদের আগেই অডিশন নিয়ে ফেলুদার শিল্পী নির্বাচন সেরে ফেলার লক্ষ্য থাকবে ।

সন্দীপ বাবু কথা প্রসঙ্গে বললেন, এর আগে বাংলাদেশে পটলবাবু ফিল্মস্টার ও অনাথবাবুর ভয় গল্প দুটি নিয়ে কাজ হয়েছে, তবে ফেলুদা এই প্রথম । এর আগে কাউকে ফেলুদা নিয়ে কাজ করার অনুমতি দেননি । এবার রাজি হলেন কেন ? এই প্রশ্নের উত্তরে তিনি বলেন "যেহেতু বাংলাদেশে হবে তাই রাজি হলাম । এখনে হলে অবশ্যই কাউকে দিতাম না " । ফেলুদা তপসে ও জটায়ুর মত গুরত্বপূর্ণ চরিত্র, ওখানে এই চরিত্রে কাকে নেওয়া যেতে পারে, প্রশ্ন করেন শাহরিয়ার- কে ।
বাংলাদেশের বিশিষ্ট শিল্পী আবুল হায়াৎকে‬, জটায়ু হিসেবে কেমন লাগবে ?
সন্দীপ রায় বললেন "পটলবাবু ফিল্মস্টার ও অনাথবাবুর ভয়- এ আবুল হায়াৎ অভিনয় করেছিলেন । তবে বয়েসটা একটু বেসি হয়ে যাচ্ছে না ! শাহরিয়ার বললেন " সেটা মেকআপে কমিয়ে দেওয়া যেতে পারে ।" পুজোর আগেই ফেলুদার কাজ শুরু হবে বাংলাদেশে ।

সূত্র- ফেলুদার ফেন পেইজ সমূহ-
https://www.facebook.com/feluda.sdeb
https://www.facebook.com/pages/Feluda-Dreamers-Official/152106244999628
------------------
ফেলুদা এই দেশে আসুক , কোন অসুবিধা নাই :)
‪#‎ফেলুর_পাগলা_ভক্ত_নাঈম_প্রধান‬

একটি মন্তব্য পোস্ট করুন Blogger

  1. আইপিএল ২০১৫
    সবগুলো ম্যাচ, অনলাইনে সরাসরি দেখতে ভিসিট করুন
    www.online2tv.com
    ...........................................................................
    Pepsi Indian Premier League 2015,
    watch live in online-visit
    www.online2tv.com

    উত্তরমুছুন

 
Top